Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সমাজ সেবা বিষয়ক

 

যোগাযোগ

উপজেলা সমাজ সেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি।

 

কর্মকর্তাবৃন্দ

ছবিনামপদবিফোনমোবাইলইমেইল
বাসনাদেবী চাকমাউপজেলা সমাজসেবা কর্মকর্তা (ভারপ্রাপ্ত)  basanadebi_chakma@gmail.com

 

কি সেবা কিভাবে পাবেন

প্রতিটি উপজেলার একটি করে সমাজসেবা অফিস রয়েছে। এই অফিসটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা  অধিদপ্তরের অধীন পরিচালিত ও জেলার উপপরিচালক কর্তৃক নিয়ন্ত্রিত। 

দপ্তরপ্রধানের পদবীঃ

উপজেলা সমাজসেবা অফিসার

কার্যক্রম:

উপজেলা সমাজসেবা কার্যালয়ের উল্লেখযোগ্য কর্মসূচী গুলি হল- আর্থ-সামাজিক উন্নয়ন সেবা মূলক কার্যক্রমের মধ্যে – পল্লী সমাজসেবা কার্যক্রম,পল্লী মাতৃকেন্দ্র, এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন কার্যক্রম, আশ্রায়ন/আবাসন কার্যক্রম অন্যতম। সামাজিক নিরাপত্তা কর্মসূচীর মধ্যে বয়স্কভাতা কার্যক্রম, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রম, বিধবা অ স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলা ভাতা,মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচী। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা, প্রতিপালন, উন্নয়ন ও পুনর্বাসন মূলক কার্যক্রমের আওতায় প্রতিবন্ধীতা সনদপত্র প্রদান। ভবঘুরে ও সামাজিক অপরাধ প্রবণদের উন্নয়ন ও পুনর্বাসন মূলক কার্যক্রমের আওতায় প্রবেশন ও আফটার কেয়ার সার্ভিস। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচীর আওতায় মহিলাদের আর্থ-সামাজিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা। সেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা সমূহকে নিবন্ধন ও সহায়তা কর্মসূচীর আওতায় নিবন্ধন ও ত্বত্তাবধান। বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্র্যান্ড প্রদান, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের মাধ্যমে নিবন্ধন প্রাপ্ত সংস্থাসমুহকে অনুদান প্রদানে সহায়তা, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সমূহের সাথে কার্যক্রম পরিচালনা,নির্বাচন কমিশন কর্তৃক অর্পিত দায়িত্ব ছাড়াও জনকল্যাণে সামাজিক সমস্যা সমাধানে সহায়তা প্রদানসহ সরকারের নির্বাহী আদেশে অন্যান্য দায়িত্ব পালন।

আওতাধীনঅফিস:

প্রতিটি ইউনিয়ন কমপ্লেক্সে ইউনিয়ন সমাজকর্মীর অফিস যা ইউনিয়ন সমাজসেবা অফিস হিসাবে পরিচিত (প্রক্রিয়াধীন)। ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন সমাজকর্মীগন ছাড়াও কারিগরি প্রশিক্ষকগণ উক্ত কার্যক্রম বাস্তবায়নে দায়িত্ব পালন করে যাচ্ছে।

 

 

সিটিজেন চার্টার

ক্রঃ নং

কার্যক্রম

সেবা

সেবা গ্রহীতা

সেবা প্রাপ্তির সময়সীম

সেবাদানকারী কর্তৃপক্ষ

পল্লীসমাজ সেবা (আর,এস,এস) কার্যক্রম

ক) পল্লীঅঞ্চলের দরিদ্র জনগণকে সংগঠিত করে উন্নয়নের মূল শ্রোতধারায় আনায়ন

খ) সচেতনতা বৃদ্ধি, উদ্বুদ্ধকরণ  এবং দক্ষতা উন্নয়নের লক্ষেপ্রশিক্ষণ প্রদান

গ) ৫ হাজার হতে ১০ হাজার টাকা পর্যন্তক্ষুদ্রঋণ প্রদান

ঘ) লক্ষ্যভূক্ত ব্যক্তিদের নিজস্ব পুঁজি গঠনের জন্য সঞ্চয় বৃদ্ধিকরণ

নির্বাচিত গ্রামের স্থায়ী বাসিন্ধা যিনিঃ

ক) আর্থ সামাজিক জরিপেরমাধ্যমে

 উপজেলা সমাজসেবা কার্যালয়ের তালিকাভূক্ত পল্লীসমাজসেব কার্যক্রমের কর্মদলের সদস্য/সদস্যা

খ) সুদ মুক্ত ঋণ ও অন্যান্য সেবা প্রাপ্তির জন্য ‘‘ক’’ ও ‘‘খ’’ শ্রেণীভূক্ত দরিদ্রতম ব্যক্তি অর্থাৎ যার মাথাপিছু বার্ষিক পারিবারিক আয় সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত

গ) সুদ মুক্ত ঋণ ব্যতীত অন্যান্য সেবা প্রাপ্তির জন্য গ শ্রেণীভূক্ত অর্থাৎ যার মাথাপিছু বার্ষিক পারিবারিক আয় ২৫ হাজার টাকার উর্ধে

নির্ধারিতফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে আবেদনের পরঃ

ক) ১ম বার ঋণ (বিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনের পর ১ (এক)মাসেরমধ্যে

 

খ)২য়/৩য় পর্যায়ে ঋণ (পুনঃবিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনেরপর ২০  দিনের মধ্যে

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি।

 

পল্লীমাতৃকেন্দ্র (আর,এম,সি) কার্যক্রম

ক) পল্লীঅঞ্চলের দরিদ্র জনগণকে সংগঠিত করে উন্নয়নের মূল শ্রোতধারায় আনায়ন

খ)সচেতনতা বৃদ্ধি উদ্বুদ্ধকরণ এবং দক্ষতা উন্নয়নের লক্ষক্ষ্য প্রশিক্ষণ প্রদান

গ) ৫ হাজার হতে ১০ হাজার টাকা পর্যন্তক্ষুদ্রঋণ প্রদান

ঘ) লক্ষ্যভূক্ত ব্যক্তিদের নিজস্ব পুঁজি গঠনের জন্য সঞ্চয় বৃদ্ধিকরণ

নির্বাচিত গ্রামের স্থায়ী বাসিন্ধা যিনিঃ

ক) আর্থ সামাজিক জরিপের মাধ্যমে উপজেলা সমাজসেবা কার্যালয়ের তালিকাভূক্ত পল্লীসমাজসেব কার্যক্রমের কর্মদলের সদস্য/সদস্যা

খ) সুদ মুক্ত ঋণ ও অন্যান্য সেবা প্রাপ্তির জন্য ক ও খ শ্রেণীভূক্ত দরিদ্রতম ব্যক্তি অর্থাৎ যার মাথাপিছু বার্ষিক পারিবারিক আয় সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত

গ) সুদ মুক্ত ঋণ ব্যতীত অন্যান্য সেবা প্রাপ্তির জন্য গ শ্রেণীভূক্ত অর্থাৎ যার মাথাপিছু বার্ষিক পারিবারিক আয় ২৫ হাজার টাকার উর্ধে

নির্ধারিতফরমে যথাযথ পদ্ধতি অনুসরণ করে আবেদনের পরঃ

ক) ১ম বার ঋণ (বিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনের পর ১ (এক) মাসের মধ্যে

 

খ) ২য়/৩য় পর্যায়ে ঋণ(পুনঃ বিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনের পর ২০ দিনের মধ্যে

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

এসিডদগ্ধ মহিলা ও প্রতিবন্ধীদের পুনর্বাসনকার্যক্রম

৫ হাজার থেকে ১৫ হাজার টাকা ক্ষুদ্রঋণ

এসিডদগ্ধ ও শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি যাদের বাৎসরিক আয় ২০ হাজার টাকার নিচে

ক) ১ম বার ঋণ (বিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনের পর ১ (এক) মাসের মধ্যে

 

খ) ২য়/৩য় পর্যায়ে ঋণ (পুনঃ বিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনের পর ২০ দিনের মধ্যে

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

আশ্রয়ন/আবাসন কার্যক্রম

ক) আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী দরিদ্র ব্যক্তিদের সংগঠিত করে উন্নয়নের মূল শ্রোতধারায় আনায়ন

খ) পরিকল্পিত পরিবার তৈরিতে সহায়তা প্রদান

গ) সচেতনতা বৃদ্ধি, উদ্বুদ্ধকরণ  এবং দক্ষতা উন্নয়নের লক্ষেপ্রশিক্ষণ প্রদান

ঘ) ৫ হাজার হতে ১০ হাজার টাকা পর্যন্তক্ষুদ্রঋণ প্রদান

ঙ) লক্ষ্যভূক্ত ব্যক্তিদের নিজস্ব পুঁজি গঠনের জন্য সঞ্চয় বৃদ্ধিকরণ

ক)নির্বাচিত আশ্রয়ন কেন্দ্রের বাসিন্দা

খ) আশ্রয়ন কেন্দ্রের সমিতির সদস্য

ক) ১ম বার ঋণ (বিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনের পর ১ (এক) মাসের মধ্যে

 

খ) ২য়/৩য় পর্যায়ে ঋণ(পুনঃ বিনিয়োগ) গ্রহনের জন্য আবেদনের পর ২০ দিনের মধ্যে

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

বয়স্ক ভাতা কার্যক্রম

সরকার কর্তৃক সামাজিক নিরাপত্তার জন্য নির্ধারিত হারে বয়স্কভাতা প্রদান। এ জন্য ২০০৮-০৯ অর্থ বছরে নির্বাচিত বয়স্ক ব্যক্তিদের জনপ্রতি মাসিক ২৫০ টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে।

ক) পৌরসভা ও উপজেলার ৬৫ বছর বা তদুর্ধ বয়সী হত দরিদ্র মহিলা বা পুরম্নষ যার বার্ষিক গড় আয় অনুর্ধ ৩ হাজার টাকা

খ) শারীরিক ভাবে অক্ষম ও কর্মক্ষমহীন প্রবীন পুরম্নষ ও মহিলাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে

ক) বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেসর্বোচ্চ ৩ মাসের মধ্যে নতুন ভাতাভোগী নির্বাচন সহ ভাতা বিতরণের ব্যবস্থা গ্রহন

খ) নির্বাচিত ভাতাভোগীকে বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেপ্রতিমাসে প্রদান করা হবে। তবে কেউ এককালীন উত্তোলন করতে চাইলে তিনি নির্ধারিত সময়ের শেষে উত্তোলন করবেন

গ) ভাতা গ্রহীতার নমিনী ভাতাভোগীর মৃত্যুর পূর্বে প্রাপ্ত বকেয়া টাকা এবং মৃত্যুর পর ৩ মাস পর্যন্তভাতার টাকা উত্তোলন করা যাবে।

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

অসচ্ছলপ্রতিবন্ধী ভাতা কার্যক্রম

সরকার কর্তৃক সামাজিক নিরাপত্তার জন্য নির্ধারিত হারে বয়স্কভাতা প্রদান। এ জন্য ২০০৮-০৯ অর্থ বছরে নির্বাচিত বয়স্ক ব্যক্তিদের জনপ্রতি মাসিক ২৫০ টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে।

ক) ৬ বছরের উর্ধে সকল ধরণের প্রতিবন্ধী ব্যক্তি যিনি বয়স্কভাতা কিংবা সরকার কর্তৃক অন্য কোন ভাতা পান না। যিনি চাকুরিজীবী কিংবা পেনশনভোগী নন।

খ) প্রতিবন্ধী ব্যক্তি যাদের বার্ষিক মাথাপিছু পারিবারিক আয় ২৪ হাজার টাকার কম।

ক) বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেসর্বোচ্চ ৩ মাসের মধ্যে নতুন ভাতাভোগী নির্বাচন সহ ভাতা বিতরণের ব্যবস্থা গ্রহন

খ) নির্বাচিত ভাতাভোগীকে বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেপ্রতিমাসে প্রদান করা হবে। তবে কেউ এককালীন উত্তোলন করতে চাইলে তিনি নির্ধারিত সময়ের শেষে উত্তোলন করবেন

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রম

প্রতিবন্ধী শিক্ষার্থীদের ৪টি সত্মরে বিভক্ত করে নিমণহারে উপবৃত্তি প্রদানঃ

ক) প্রাথমিক সত্মর

(১ম-৫ম শ্রেণী) জনপ্রতি মাসিক ৩০০ টাকা

খ) মাধ্যমিক সত্মর

(৬ষ্ঠ-১০ম শ্রেনী) জনপ্রতি মাসিক ৪৫০টাকা

গ) উচ্চ মাধ্যমিক সত্মর

(একাদশ ও দ্বাদশ শ্রেণী) জনপ্রতি মাসিক ৬০০টাকা

ঘ) উচ্চতর সত্মর

(সণাতক ও সণাতকোত্তর) জনপ্রতি মাসিক ১০০০টাকা

সরকার কর্তৃক অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ বছরের উর্ধে প্রতিবন্ধী ছাত্রছাত্রী, যাদের বার্ষিক মাথাপিছু পারিবারিক আয় ৩৬হাজার টাকার নিচে।

বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেসর্বোচ্চ ৩ মাসের মধ্যে নতুন উপবৃত্তি গ্রহনকারী নির্বাচন সহ উপবৃত্তি বিতরণ এবং নিয়মিতভাবে শিক্ষাকালীন সময়ে

 

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা কার্যক্রম

সরকার কর্তৃক নির্ধারিত হারে ভাতা প্রদান। এ জন্য ২০০৮-০৯ অর্থ বছরে নির্বাচিত মুক্তিযোদ্ধাকে  জনপ্রতি মাসিক ৯০০ টাকা হারে ভাতা প্রদান

ক) মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার বিধবা স্ত্রী যার বার্ষিক আয় ১২ হাজার টাকার উর্ধে নয়

খ) মুক্তিযোদ্ধা বলতে জাতীয়ভাবে প্রকাশিত ৪টি তালিকার কমপক্ষে২টি তালিকায় অর্ন্তভূক্ত সশস্ত্র বাহিনী বিভাগ এবং বাংলাদেশ রাইফেলস্ হতে মুক্তিযোদ্ধা তালিকায় যাদের নাম অর্ন্তভূক্ত আছে বা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় কর্তৃক প্রকাশিত গেজেট বা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় কর্তৃক মুক্তিযোদ্ধা সনদপ্রাপ্ত মুক্তিযোদ্ধা

ক) বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেসর্বোচ্চ ৬ মাসের মধ্যে নতুন ভাতাভোগী নির্বাচন সহ ভাতা বিতরণের ব্যবস্থা গ্রহন

খ) মুক্তিযোদ্ধা সম্মানীভাতা প্রতিমাসে প্রদান করা হয়, তবে কেউ ইচ্ছা করলে একাধিক মাসের বকেয়াভাতা একত্রে উত্তোলন করতে পারবেন

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা কার্যক্রম

সরকার কর্তৃক সামাজিক নিরাপত্তার জন্য নির্ধারিত হারে বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলাদেরকে ভাতা প্রদান। এ জন্য ২০১০-১১ অর্থ বছরে নির্বাচিত বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলাকে জনপ্রতি মাসিক ৩০০ টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে।

ক) বয়ঃবৃদ্ধ অসহায় ও দুস্থ বিধবা বা স্বামী পরিত্যক্তা মহিলারা অগ্রাধিকার পাবে

খ) যিনি দুঃস্থ অসহায় প্রায় ভূমিহীন বিধবা বা স্বামী পরিত্যক্তা এবং যার ১৬ বছরের নিচে দুটি সমত্মান রয়েছে

গ) দুঃস্থ দরিদ্র বিধবা ও স্বামী পরিত্যক্তাদের মধ্যে যারা প্রতিবন্ধী ও অসুস্থ তারা অগ্রাধিকার পাবে।

ক) বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেসর্বোচ্চ ৩ মাসের মধ্যে নতুন ভাতাভোগী নির্বাচন সহ ভাতা বিতরণের ব্যবস্থা গ্রহন

খ) নির্বাচিত ভাতাভোগীকে বরাদ্দপ্রাপ্তির সাপেক্ষেপ্রতিমাসে প্রদান করা হবে। তবে কেউ এককালীন উত্তোলন করতে চাইলে তিনি নির্ধারিত সময়ের শেষে উত্তোলন করবেন

গ) ভাতা গ্রহীতার নমিনী ভাতাভোগীর মৃত্যুর পূর্বে প্রাপ্ত বকেয়া টাকা এবং মৃত্যুর পর ৩ মাস পর্যন্তভাতার টাকা উত্তোলন করা যাবে।

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

১০

প্রবেশন ও আফটার কেয়ার কর্মসূচী বাসত্মবায়ন

ক) মাননীয় আদালতের নির্দেশে প্রথম ও লঘু অপরাধে দন্ডপ্রাপ্ত ব্যক্তিদের শাসিত্ম প্রদান স্থগিত রেখে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে পারিবারিক ও সামাজিক পরিবেশে রেখে সংশোধন ও আত্নশুদ্ধির ব্যবস্থা করা।

খ) কারাবন্দি ব্যক্তিদের শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান

গ) টাস্কর্ফোস কমিটির সহায়তায় কারাগারে বন্দী শিশু কিশোরদেরকে মুক্ত করে কিশোর কিশোরী উন্নয়ন কেন্দ্রে স্থানান্তর।

 

ক) সংশিস্নষ্ট আদালত কর্তৃক সাজাপ্রাপ্ত প্রবেশনার ব্যক্তি

খ) আইনের সংস্পর্শে আসা শিশু কিশোর।

 

ক) বিজ্ঞ আদালত কর্তৃক নির্ধারিত সময়সীমা/ প্রদত্ত আদেশ

খ) পূনর্বাসনের বিষয়ে উপজেলা সমাজসেবা কার্যক্রম প্রকল্প বাসত্মবায়ন কমিটির অনুমোদন প্রাপ্তির পর ২০ কর্মদিবসের মধ্যে

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

১১

স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ নিবন্ধন ও তত্ত্বাবধান

ক) স্বেচ্ছাসেবী সমাজকল্যানমূলক সংগঠনের নামকরণের ছাড়পত্র প্রদান

খ) ১৯৬১সালের স্বেচ্ছাসেবী সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রন) অধ্যাদেশের ২(চ) ধারায় বর্ণিত সেবামূলক কার্যক্রমে আগ্রহী সংস্থা/প্রতিষ্ঠান/সংগঠন/ বেসরকারী  এতিমখানা/ক্লাব নিবন্ধন

গ) নিবন্ধন প্রাপ্ত সংগঠনসমূহের কার্যক্রম তদারকি।

স্বেচ্ছাসেবী সমাজকল্যানমূলক কার্যক্রমে আগ্রহী সংস্থা/প্রতিষ্ঠান/সংগঠন/ ক্লাব/সমিতি ইত্যাদি 

ক) নামের ছাড়পত্রের বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র আবেদনপত্র প্রাপ্তির পর ৫কর্ম দিবস

খ) নিবন্ধন সংক্রান্তসরেজমিনে তদন্তপত্র পত্র প্রাপ্তির ২০ কর্ম দিবস

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

১২

বেসরকারী এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান

ক) ১৮ বছর বয়স পর্যন্তএমিত শিশুদের প্রতিপালন

খ) আনুষ্ঠানিক শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান

গ) পুনর্বাসন ও স্বনির্ভরতা অর্জনের লক্ষক্ষ্য তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা

ঘ) শিশু পরিপূর্ণ বিকাশে সহায়তা

বেসরকারী এতিমখানায় ৫-৯বছর বয়সী এতিম অর্থাৎ পিতৃ-মাতৃহীন দরিদ্র শিশুর শতকরা ৫০ ভাগ শিশু

ক্যাপিটেশন গ্রান্ট মঞ্জুরীপ্রাপ্ত বেসরকারী এতিমখানা কর্তৃপক্ষকর্তৃক বিল দাখিলের পরবর্তী ৭কর্মদিবসে বিল পাশ

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

১৩

সমাজ কল্যান পরিষদের মাধ্যমে নিবন্ধন প্রাপ্ত সংস্থাসমূহে অনুদান প্রদানে সহায়তা

ক) নিবন্ধনপ্রাপ্ত স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের আয়বর্ধক কর্মসূচীর জন্য অনুদান

খ) নিবন্ধনপ্রাপ্ত স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের জন্য ৫হাজার টাকা হতে ২০ হাজার টাকা সাধারণ অনুদান এবং আয়বর্ধক কর্মসূচীর জন্য সর্বোচ্চ ১লক্ষটাকা অনুদান

সমাজকল্যান পরিষদ থেকে নিমেণাক্ত প্রতিষ্ঠান/ সংগঠনকে অনুদান প্রদান করা হয়ঃ-

ক) সমাজসেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধনপ্রাপ্ত সাধারণ স্বেচ্ছাসেবী সংগঠন।

খ) বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান

গ) দরিদ্র/ক্ষতিগ্রস্থ ব্যক্তি

ক) বাংলাদেশ জাতীয় সমাজকল্যান পরিষদে প্রতিবছর আগষ্ট মাসে জাতীয় দৈনিক পত্রিকার বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করতে হয়।

খ) বিজ্ঞপ্তির নির্ধারিত সময়সূচীর মধ্যে উপজেলা সমাজকল্যান পরিষদের সুপারিশসহ জেলা সমাজকল্যান  পরিষদে প্রেরণ।

উপজেলা সমাজসেবা কার্যালয়, পানছড়ি, খাগড়াছড়ি

 

 

গুরুত্বপূর্ণ প্রকল্পসমূহ

এবং সার্ভিস আইডেন্টিফিকেশন

 

ক্র

নং

           সেবা

         

       সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ (সমস্যা ও ঝুকি)

Problems

Challenges

 

১। আর্থ-সামাজিক উন্নয়ন সেবা (সুদমুক্ত ঋণ)

 

০১

 

পল্লী  সমাজেসবা কাযক্রম

(উপজেলা, ইউনিয়ন,ও গ্রাম ভিত্তিক)

 

 

 

  • যুগোপযোগী নীতিমালা না থাকা
  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব
  •  জনবলের অভাব
  • যানবাহনের অভাব
  • স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন 
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • জনবল নিয়োগ না হওয়ায় পুরাতন ধ্যান ধারনায় কর্মসূচির বাস্তবায়ন
  • এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালনায় সুনির্দিষ্ট কোন নীতিমালা না থাকা
  •  ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় কিস্বিত পরিশোধে অনগ্রিহ।
  • সফল কর্মকর্তা, কর্মচারী, সংগঠক ও ঋণ গ্রহিতাকে পুরস্কৃত না করা।

 

·   যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·     নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখী

করে তোলা

·     চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো

·     ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা

·     ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

০২

পল্লী মার্তৃকেন্দ্র কাযক্রম

  • যুগোপযোগী নীতিমালা না থাকা
  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
  •  জনবলের অভাব
  • যানবাহনের অভাব
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • পল­ী মাতৃকেদ্রের সম্পাদিকাদের সম্মানী প্রদানরে ব্যবস্থা না থাকা
  • এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রমে মহিলাদের অংশগ্রহণ
  • ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় কিস্তি পরিশোধে অনিহা।

 

·      যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·         নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখী

করে তোলা

·         চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো

·               পল­ী মাতৃকেদ্রের সম্পাদিকাদের সম্মানী প্রদানরে ব্যবস্থা

·         ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা

·               ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

০৩

এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনবাসন  কাযক্রম

  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
  •  জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • যানবাহনের অভাব
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালিত হওয়া
  • ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় এবং অনেক ক্ষেত্রে অনুদান মসে করে কিস্তি পরিশোধে অনিহা।

 

  • যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·   নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখীকরে তোলা

  • চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো
  • প্রতিবন্ধীদের স্থানীয় চাহিদার ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

০৪

আশ্রায়ণ/আবাসন  কার্যক্রম

  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
  •  জনবলের অভাব
  • যানবাহনের অভাব
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • ভাসমান ও ঠিকানা বিহীন লোকেরন আধিক্য থাকায় ঋণ আদায় না হওয়া
  • এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালিত হওয়া
  • ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় এবং অনেক ক্ষেত্রে অনুদান মসে করে কিস্তি পরিশোধে অনিহা।

 

  • যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·   নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখীকরে তোলা

  • চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো
  • স্থানীয় চাহিদার ভিত্তিতে আশায়ন কেন্দ্রে বসবাস কারিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

 

২।    সামাজিক নিরাপত্তা সেবা

 

০১

বয়স্কভাতা  কাযক্রম

  • বয়স্কভাতা বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • বয়স্ক ব্যক্তির সঠিক পরিসংখ্যান না থাকা
  • বয়স নির্ণয়ের সঠিক মানদন্ডের অভাব
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া
  • বয়িস্ক ব্যক্তির নিরক্ষরতা ও দরিদ্রতা
  • ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায়  অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
  • বয়স্ক ব্যক্তির সঠিক পরিসংখ্যান নিরূপন
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও বয়স্ক ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
  • ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
  • স্বল্প জনবল ব্যবহার করে   চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।
  •  

০২

প্রতিবন্ধী ভাতা  কাযক্রম

  • প্রতিবন্ধীভাতা বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • প্রতিবন্ধী  ব্যক্তির সঠিক পরিসংখ্যান না থাকা
  • প্রতিবন্ধীদের নিবন্ধীত না হওয়া
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষের সচেতনতার অভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া
  • প্রতিবন্ধী ব্যক্তির নিরক্ষরতা, দারিদ্রতা ও প্রবেশগম্যতার অভাব
  • ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায়  অনেক সময় তা নষ্ট হয়ে যায়।

 

  • প্রতিবন্ধী  ব্যক্তির সঠিক পরিসংখ্যান নিরূপন
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষকে  সচেতন করে তোলা
  • দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে নিবন্ধনের আওতায় আনা
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
  • ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
  • স্বল্প জনবল ব্যবহার করে   চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।

 

০৩

বিধবা ও স্বামী পরিতাক্তা দুস্থ মহিলাদের ভাতা  কাযক্রম

  • বিধবা ও সাবামী পরিত্যাক্তা দু:স্থ মহিলাদের  সঠিক পরিসংখ্যান না থাকা
  • বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায়  অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া

 

  • বিধবা ও সাবামী পরিত্যাক্তা দু:স্থ মহিলাদের  সঠিক পরিসংখ্যান নিরূপন
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
  • ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
  • স্বল্প জনবল ব্যবহার করে   চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।

০৪

মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা

  • সঠিক মুক্তিযোদ্ধা চিহ্নিত করণ
  • বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায়  অনেক সময় তা নষ্ট হয়ে যায়।

 

  • সঠিক মুক্তিযোদ্ধা চিহ্নিত করণপূর্বক ভাতা প্রদান
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।

০৫

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচী

  • প্রতিবন্ধী  ছাত্রদের সঠিক পরিসংখ্যান না থাকা
  • প্রতিবন্ধীদের নিবন্ধীত না হওয়া
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • উপকারভোগী  নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষের সচেতনতার অভাব
  • প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
  • প্রতিবন্ধী ব্যক্তির নিরক্ষরতা, দারিদ্রতা ও প্রবেশগম্যতার অভাব

 

  • প্রতিবন্ধী  ছাত্রদের সঠিক পরিসংখ্যান নিরূপন
  • প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ছাত্রছাত্রী  চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে উপবৃত্তি প্রদানের জন্য  নির্বাচনপূর্বক উপবৃত্তি প্রদান করা 
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষকে  সচেতন করে তোলা
  • দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে নিবন্ধনের আওতায় আনা
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।

৩।  প্রতিবন্ধী ব্যক্তিদের  অধিকার সুরক্ষা, প্রতিপালন, কল্যাণ, উন্নয়ন ও পুনর্বাসন

 

প্রতিবন্ধিতা সনদ

 

·    দৃষ্টি,  শ্রবণও মানসিকপ্রতিবন্ধী চিহ্নিত করা;

·         চিকিৎসা সেবা,খেলাধুলা, চিত্তবিনোদনের ব্যবস্থা করা;

·    শ্রবণ প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের পুনর্বাসন করা;

·    দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের জন্য ব্রেইল পদ্ধতিতে শিক্ষা দান;

·     প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও পুনর্বাসনের ব্যবস্থা করা;

·     প্রশিক্ষণ শেষে পুনর্বাসনের ব্যবস্থা করা;

·     বেসরকারি ও সরকারি বিভিন্ন  প্রতিষ্ঠানে চাকুরী প্রাপ্তিতে;

·     বিশেষ পদ্ধতিতে মানসিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষা প্রদান;

·    ফিজিওথেরাপি, সাইকোথেরাপি ও স্পিচথেরাপি প্রদান;

·    প্রতিবন্ধীকল্যাণ আইনের সুফল সর্ম্পকে প্রচার না থাকা।

দৃষ্টি,  শ্রবণও মানসিক প্রতিবন্ধীসহ সকল ধরণের  প্রতিবন্ধীরঊন্নয়নেসরকারি  ও বেসরকারি বিভিন্ন  প্রতিষ্ঠানেরসমন্বয়।

 

৪। ভবঘুরে ও সামাজিক অপরাধপ্রবণদের উন্নয়ন ও পুনর্বাসন

 

প্রবেসন ও আফটার কেয়ার সাভিসেস কমসুচি

·         মাননীয় আদালতের নির্দেশে প্রথম ও লঘু অপরাধে দন্ডপ্রাপ্ত ব্যক্তিদের শাস্তি প্রদান স্থগিত রেখে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে পারিবারিক/সামাজিক পরিবেশে রেখে যে,সংশোধন ও আত্মশুদ্ধির ব্যবস্থা করা যায় তার প্রচার না থাকা;

·         কারবন্দী ব্যক্তিদের শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান।

·         টাস্কফোর্স কমিটির সহায়তায় কারাগারে বন্দি শিশু কিশোরদের মুক্তি/ কিশোর/ কিশোরী উন্নয়ন কেন্দ্রে স্থানান্তর

·         মুক্তিপ্রাপ্ত কয়েদীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

·         কারাগারে আটক সাজাপ্রাপ্ত নারীদের শর্ত সাপেক্ষে মুক্তি।

·         মুক্তি প্রাপ্ত কয়েদী/ প্রবেশনারদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনর্বাসন।

 

 

সংশিষ্ট আইন বাস্তবায়নে আদালত সহ সংশ্লিষ্ট সকলির সদইচ্ছার অভাব।

 

৫। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

 

মহিলাদের আর্থ-সামাজিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা

·         দর্জি বিজ্ঞান,

·         এমব্রয়ডারী

·         পোষাক তৈরি

ইত্যাদি ট্রেডে প্রশিক্ষণ বর্তমানে সেকেলে হওয়া।

আধুনিকট্রেডেপ্রশিক্ষণ

 

৬।  স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহকে নিবন্ধন ও সহায়তা

 

স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ নিবন্ধন ও তত্ত্বাবধান

·         স্বেচছাসেবী সমাজকল্যাণমূলক সংগঠনঅধিকাংশ সময়ে অসৎ উদ্দেশ্যকে সামনে পরিচালিত হয়

·         ১৯৬১ সালের স্বেচছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রন) অধ্যাদেশটি যুগোপযোগী নয়;

·         নিবন্ধন প্রাপ্ত সংগঠনের বিরুদ্ধে আনীত অভিযোগ অধিকাংশ সময়ে রাজতিক হস্তত্ষে চাপা পড়ে যায়;

·         জনবল সংকটের কারণে নিবন্ধন প্রাপ্ত সংগঠসমূহের কার্যক্রম তদারকি করা সম্ভব হয় না।

 

স্বেচ্ছাসেবী সমাজকল্যাণমূলক কার্যক্রমে আগ্রহী  সংগঠন, প্রতিষ্ঠান, ক্লাব, সংস্থা, সমিতিরচরম অভাব।

বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান

·         স্নেহ-ভালবাসা ও আদর-যত্নের সাথে লালন পালন

·         আনুষ্ঠানিক শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান

·         শারীরিক, বুদ্ধিবৃত্তিক ও মানবিক উৎকর্ষতা সাধন

·         শিশুর পরিপূর্ণ বিকাশে সহায়তা

·         পুনর্বাসন ও স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা।

বেসরকারি এতিমখানায় আধুনিক শিক্ষাসহ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণচাল করা ।

 

সমাজকল্যাণ পরিষদের মাধ্যমে নিবন্ধনপ্রাপ্ত সংস্থাসমূহে অনুদান প্রদানে সহায়তা

·         সমাজসেবা অধিদফতর হতে ঘোষিত জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠানসমূহে বরাদ্দ প্রাপ্ত অনুদানের সঠিক ব্যবহারের তদারকী;

·         জনবল সহ লজিস্টিক সাপোটের সল্পতার কারনে নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের আয়বর্ধক কর্মসূচিতে বরাদ্দ প্রাপ্ত অনুদানের সঠিক ব্যবহারের তদারকী;

·          নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের জন্য ৫ হাজার হতে ২০ হাজার টাকা সাধারণ অনুদান এবং আয়বর্ধক কর্মসূচির জন্য সর্বোচ্চ ১ লক্ষ টাকা অনুদান তেমন কোন কাজে আসে না;

·         অনেক সময় নাম সবর্স্ব সমিতি রেজিষ্ট্রশন প্রভাব খাটিয়ে পরে তাদের কাযর্ক্রম খুজে পাওয়া যায় না।

·         অনুদানের সময় অনেক ভুয়া  সমিতির উদ্ভব হয়।

ব্যাপক প্রচারের মআধ্যমে স্বেচছাসেবী সংগঠনসমূহকেজনবান্ধরমুখী করা।

 

স্বেচ্ছাসেবী সংস্থা/প্রতিষ্ঠান সমূহের সাথে উন্নয়ন কার্যক্রম পরিচালনা

·         অসহায় দূঃস্থ রোগীদের অধিকার সুরক্ষা, কল্যাণ ও পুনর্বাসনে সহায়তা প্রদান;

·         যে সমসত্ম প্রতিষ্ঠান সমাজের অনগ্রসর পশ্চাৎপদ অবহেলিত, এতিম, প্রতিবন্ধী, দুস্থ, সমস্যাগ্রসত্ম ব্যক্তিদের সেবা দিয়ে থাকে তাদের প্রকল্প প্রণয়নে সহায়তা প্রদান;

·         স্বাস্থ্যসেবা প্রকল্পের ক্ষেত্রে সংশ্লিষ্ট হাসপাতালের মাধ্যমে ৩০% রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান;

·         বিনামূল্যে দুস্থ, এতিম, প্রতিবন্ধী ব্যক্তিদের  প্রত্যাশী সংস্থার মাধ্যমে প্রতিপালন ও পুনর্বাসন।

বাস্স্তবে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলো তা প্রতিপালন করে না।

·         বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান যারা সমাজসেবা মূল কার্যক্রমের সাথে সম্পৃক্ত;

Ø  স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিশেষ করে ডায়বেটিক, হার্ট, চক্ষু, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সেবা দানকারী প্রতিষ্ঠান;

Ø  অপরাধপ্রবণ কিশোর- কিশোরী এবং এতিম শিশুদের লালন পালনকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান;

Ø  বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এর মাধ্যমে দরিদ্র, সমস্যাগ্রসত্ম, প্রতিবন্ধী, ব্যক্তি/শিশু এবং রোগী।বাস্তবে এগুলো বাস্তবায়নে স্বেচছাসেবী সংগঠনসমূহকেজনবান্ধরমুখী করা।